লগইন রেজিস্ট্রেশন

মুসলিম জাতির বিজয়ের পথে তুমিই প্রতিবন্ধক

লিখেছেন: ' habib008' @ বুধবার, জুলাই ২৭, ২০১১ (১০:১৮ পূর্বাহ্ণ)

সারা দুনিয়াতে মুসলমানদের দুরবস্থার খবর পড়ে আমি যখন চিন্তিত তখন আমার মন আমাকে সম্বোধন করে বলে উঠলো হে অমুক মুসলিম জাতির বিজয়ের পথে তুমিই প্রতিবন্ধক। মুসলমানদের উপর এত সব মুসিবতের জন্য তুমিই দায়ী।

আমি অবাক হয়ে গেলাম। বললাম আমি একজন নগণ্য মানুষ । আমার কাছে শক্তি নাই, ক্ষমতাও নাই। আমি কোন হুকুম দিলেও কেও মানবে না আর উপদেশ দিলেও কেও গ্রহণ করবে না , আমি কিভাবে দায়ী হলাম?

তখন আমার মন দ্রুত বলে উঠল দায়ী তোমার গুনাহ । যে গুনাহ তুমি আল্লাহর অবাধ্য হয়ে করেছ, দায়ী তোমার ফরজ ওয়াজিবাত থেকে পলায়নপরতা, এবং দায়ী নিষিদ্ধ জিনিসের প্রতি তোমার লোভ।

বললাম , আমি এমন কি করেছি যে জাতির মুসিবতের জন্য তুমি আমাকে দোষছো?

সে বলল , আচ্ছা একটু দাড়াও আমি দেখিয়ে দিই তুমি কি করেছ আর কি কর নাই। তুমি কি ফজরের নামাজ জামাতে পড়?

বললাম মাঝে মাঝে পড়ি।

সে বলল, এটাই তোমার দুর্বলতা। তুমি কিভাবে আশা কর যুদ্ধে শত্রুকে পরাস্ত করবে অথচ তুমি নিজের সাথে যুদ্ধে পরাজিত হয়েছ? তাও এমন একটি কাজে যাতে জানও লাগে না আবার মাল ও লাগে না। কয়েক মিনিটের বেশি সময়ও লাগে না আল্লাহ তালার বিধান সেই ফরজ নামাজটা আদায় করতে।

কিভাবে তুমি জিহাদ করবে আশা কর , অথচ ফরজ নামাজটা তুমি ঠিক মত আদায় কর না। সুন্নাতের উপর আমল কর না, কোরানের কিছু অংশ তেলাওয়াত কর না। সকাল সন্ধ্যার দোয়া গুলো তুমি ভুলে যাও। নিষিদ্ধ বস্তু থেকে দৃষ্টি সরাতে পার না। মা বাবার সেবা কর না, আত্মীয় সজনের খোজ রাখ না।

আমাকে আরও বলল কি ভাবে তুমি তোমার দেশে শরিয়তের বিধান চালু করবে অথচ তুমি নিজের মধ্যে বা নিজের পরিবারে শরিয়তের হুকুম চালু করতে পারনি। পরিবারের ব্যাপারে তুমি আল্লাকে ভয় কর নাই, তাদেরকে দীনের দাওয়াত দাও নাই। এবং তাদেরকে হালাল খাওয়ানোর ব্যাপারে তুমি উদাসীন। তুমিত তাদের দলে চলে গেছো যাদের ব্যাপারে আল্লাহ তালা বলেছেন, وَتُحِبُّونَ الْمَالَ حُبًّا جَمًّا ﴿٢٠﴾ এবং তোমরা ধন-সম্পদকে প্রাণভরে ভালবাস। সুরা ফজর -২০। তুমি মিথ্যা বলেছ তুমি ধোঁকা দিয়েছ তুমি ওয়াদা খেলাপ করেছো , সুতরাং তুমি আযাবের সম্মুখীন হয়েছ।

আমি বললাম আমি এক জনের দোষেই কি সবার বিজয় আটকে আছে?

তখন আমার মন আমাকে বলল , আফসোস; তোমার উপর। তোমার মত কোটি কোটি মানুষ মিলেইত জাতি গঠিত হয়েছে। কিছু মানুষ ছাড়া সবাইত তোমার মত । সবাইত তোমার পথেই চলছে। আল্লাহর আদেশ পালন করছে না, আর গুনাহ থেকে বেচে থাকছে না। কিন্তু সবাই বিজয় চায়। ভাবে তারা শ্রেষ্ঠ। কিন্তু বাস্তবতা হচ্ছে সবাই একই রকম [ কিছু মানুষ ছাড়া]। তুমি জান না সাহাবায়ে কেরাম যুদ্ধে বিপদের সম্মুখীন হলে আগে নিজেদের মধ্যে কোন দুর্বলতা আছে কিনা তা নিয়ে চিন্তিত হয়ে পড়েতেন? অথচ এখন তোমরা বাস্তবেই গুনাহের ভিতরে অবস্থান করে বিজয়ের স্বপন দেখা কি বোকামি না?

এই কথা শুনে আমার চোখ দিয়ে পানি গড়িয়ে পড়তে লাগল। আমি ভাবতে লাগলাম আমিই কি সেই ব্যক্তি যে আল্লাহ ও আল্লাহর রসুল [সঃ]কে ভালবাসে এবং মুসলমানদেরকে ভালবাসে অথচ আমিই মুসলমানদের উপর মুছিবতের কারণ? আমিই সারা দুনিয়াতে নিরপরাধ মুসলমানদের হত্যা ও নির্যাতনের জন্য দায়ী?

শাসক শ্রেণী কে আমি কত সহজে গালি দেই। কিন্তু আমি আমার নিজের দোষ ত্রুটি গুলো দেখি নাই। আর আল্লাহ তালার এই বানীর প্রতিও আমি দৃষ্টি দেইনি। إِنَّ اللَّـهَ لَا يُغَيِّرُ مَا بِقَوْمٍ حَتَّىٰ يُغَيِّرُوا مَا بِأَنفُسِهِمْ আল্লাহ কোন জাতির অবস্থা পরিবর্তন করেন না, যে পর্যন্ত না তারা তাদের নিজেদের অবস্থা পরিবর্তন করে। সুরা আর রাআদ – ১১,

মনে মনে বললাম আল্লাহর হাজার হাজার শুকরিয়া তিনি আমার চোখ খুলে দিয়েছেন। আমি আমার মনকে বললাম এখন আমাকে কি করতে বলছ?

বলল, নিজে থেকে শুরু কর। পাছ ওয়াক্ত নামাজ সময় মত জামাতে পড়। জাকাত ঠিক মত দাও। মা বাবার সেবা কর। সুন্নাত আদায় করার মাধ্যমে আল্লাহকে ভালবাস। আল্লাহ তালা সান্নিধ্য অর্জন করার কোনও সুযোগই হাত ছাড়া করবে না। যদিও ছোট কোনও ভাল কাজের মাধ্যমে হোক। মনে রাখবে তোমার ভায়ের সাথে হাসি মুখে কথা বলা ছওয়াবের কাজ। নিজের মধ্যে এবং নিজের বাড়িতে শরিয়ত চালু কর। আগে নিজের মনের সাথে যুদ্ধ করে জয়ী হও। দায়িত্ব এড়ানোর জন্য নিজের দোষ অন্যের উপর চাপিয়ে দিও না। অন্যকে শুধরানোর আগে নিজে শুধরে যাও। যেখানেই যাও ব্যক্তিত্ববান হও। আদর্শবান হও। যদি অন্যের সমালোচনা করেই তোমার সময় কাটে তাহলে তা স্থগিত কর। কারণ সমালোচনা করার মানুষ অনেক আছে । সমাধান করার মানুষ তেমন নাই। তুমি নিজেকে দিয়ে সমাধান শুরু কর। আগে নিজে শুদ্ধ হয়ে যাও।

যখন তুমি নিজেকে শুধরে নিয়েছ তখন আল্লাহ তালার কাছে দোয়া কর নিষ্টা ও এখলাস সহকারে, তোমাকে এবং তোমার মত যারা নিজেকে শুধরে নিয়েছে তাদেরকে বিজয় দেওয়ার জন্য। তখন তুমি তাদের অন্তর্ভুক্ত হয়ে যাবে যাদের ব্যাপারে আল্লাহ তালা বলেছেন يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا إِن تَنصُرُوا اللَّـهَ يَنصُرْكُمْ وَيُثَبِّتْ أَقْدَامَكُمْ ﴿٧﴾ হে বিশ্বাসীগণ! যদি তোমরা আল্লাহকে সাহায্য কর, আল্লাহ তোমাদেরকে সাহায্য করবেন এবং তোমাদের পা দৃঢ়প্রতিষ্ঠ করবেন। সুরা মোহাম্মাদ – ৭,

মনে রাখবে তোমার প্রতিটি গুনাহ নিরীহ মুসলমানদের হত্যার জন্য দায়ী।

আমি আমার মাথা উঠালাম। তৌবা করলাম আল্লাহর কাছে। আল্লাহকে বললাম হে আল্লাহ আমার তৌবা কবুল করুন। নতুন জীবন শুরু করলাম দুই রাকাত নফল নামাজের মধ্য দিয়ে। চোখের পানি মুছলাম। শুরু হল আমার নতুন জীবন। হে আল্লাহ আমাকে আপনার দেয়া বিধান মতে চলার তৌফীক দান করুন। আমীন।

Processing your request, Please wait....
  • Print this article!
  • Digg
  • Sphinn
  • del.icio.us
  • Facebook
  • Mixx
  • Google Bookmarks
  • LinkaGoGo
  • MSN Reporter
  • Twitter
১৯০ বার পঠিত
1 Star2 Stars3 Stars4 Stars5 Stars (ভোট, গড়: ৫.০০)

১৯ টি মন্তব্য

  1. অত্যন্ত সুন্দর ও চমৎকার লেখা, আশা করি আরও লিখবেন। আপনার এই লেখা ঘুমন্ত অন্তরকে জাগিয়ে তুলবে বলে আমার বিশ্বাস।

    পিস ইন ইসলামে আপনাকে স্বাগতম।

  2. সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। ভাই নতুন আসলাম। কিছুই বুঝতে পারছিনা ব্লগ সম্পর্কে। লেখা প্রথম পাতায় দেখিনা কেন বা প্রথম পাতাওতো দেখিনা। নিয়ম ব্লগ সম্পররেক একটু বলবেন। অনেক কিছু খোজে পাচ্ছি না। হুম পেইজ দেখেছিনা প্রথম পাতা দেখছি না। আশা করি জানাবেন। অনেক ধন্যবাদ।

    মুসাফির

    @habib008, আর দু একটা পোষ্ট দেন তাহলে দেখবেন ঠিকই আপনার লেখা প্রথম পাতায় দেখা যাচ্ছে। কেননা কতৃপক্ষ দু একটি পোষ্ট মডারেশন করেন অত:পর সযোগ দিয়ে দেন। আর ব্লগের ব্যানারে পিস ইন ইসলাম লেখা লগুই তে ক্লিক করলে আপনি প্রথম পাতায় যেতে পারবেন।

  3. অসাধারন লেখার যোগ্যতা আছে আপনার কাছে। আপনার লেখার দ্বারা উপকৃত হোক সমাজের না জানা মানুষেরা। স্বাগতম আপনাকে

    habib008

    @মুসাফির, আপনার সুন্দর মন্তব্য আমাকে উতসাহিত করবে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

  4. মন্তব্য গুলো যোগ হতে অনেক দেরি করে । আর অনেক সময় যোগ হয়না । পরে আবার মন্তব্যটি যোগ করতে হয় । এটা কেন হচ্ছে বন্ধুরা জানাবেন দয়া করে।

    মুসাফির

    @habib008, :( :( :(

  5. ভাল লাগলো। পিস-ইন-ইসলামে এই রকম সুন্দর লেখা আসুক এই দোয়া রইলো।
    - জাজাকুমুল্লাহু খাইরান।

  6. (F) ঘুমন্ত মনটাকে জাগ্রত করে দিলেন। মনে হচ্ছে, আমার মনের কথাগুলি আমি বলার আগে আপনি বলে ফেললেন। এই লেখা আমার মনটাকে অনেক পরিবর্তন করে দিয়েছে। পিস ইন ইসলামে আগমনের জন্য আমার পক্ষ থেকে ১ কোটি লাল গোলাপের শুভেচ্ছা।

    habib008

    @হাফেজ মোঃ আল্-আমিন, সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। ভাই ন্তুন এসেছি অনেক কিছুই বুঝতে পারছি না। সম্মানিত মডারেটর গণের সাথে যোগাযোগ করবো কেমনে জানাবেন। (F)

    সত্যের সন্ধানী ১০০%

    @habib008, support@peaceinislam.com এ যোগাযোগ করতে পারেন। অথবা ০১৭৪২৬০০০১৮ এ ফোন করতে পারেন।

  7. খুব সুন্দর হয়েছে আশা করি নিয়মিত লিখবেন।

  8. সুন্দর হয়েছে, শুকরিয়া (F) (F) (F)

    habib008

    @এম এম নুর হোসেন, আপনাকে অনেক ধন্যবাদ।

  9. لقد كانت مهارة الكتابة والتأليف فى قلوب شباب المسلمين فى بلدنا الحبيب منذ فترات طويلة، وبمثل هذه المواقع الإسلامية قد وضعت لهذه الشباب فرصة لممارسة الكتابة الإسلامية وتبليغها إلى جميع أنحاء العالم، وكتابة هذا الكاتب يبين هذه الأمور

    habib008

    @sbbd, شكرا جزيلا وجزاك الله خيرا

  10. জাযাকাল্লাহ। খুবই সুন্দর হয়েছে

  11. আপনাকে অনেক ধন্যবাদ। (F)

  12. [...] জাতির বিজয়ের পথে তুমিই প্রতিবন্ধক ! রিপোর্ট করুন ! Processing your request, Please [...]