লগইন রেজিস্ট্রেশন

অসামান্য সুন্দর একটি উদাহরণ এবং ইমাম গাজ্জালী (রহঃ)

লিখেছেন: ' হাফিজ' @ বুধবার, অক্টোবর ৩১, ২০১৮ (১০:০৬ অপরাহ্ণ)

এক ব্যাক্তি স্বপ্নে দেখলো সে একটি বনের মধ্যে দিয়ে যাচ্ছিলো। এর মধ্যে তাকে একটি সিংহ তাড়া করল। সে তাড়াতাড়ি একটি গাছে উঠে পড়ল এবং নিচে তাকিয়ে দেখলো সিংহটি এখনো গাছের নিচে অপেক্ষা করছে। আরো খেয়াল করলো যে গাছের ডালে সে বসে আছে সে ডালের একপ্রান্তে দুটি ইঁদুর আস্তে আস্তে গাছের ডালটি কামড় দিয়ে ভাঙছে। একটি সাদা ইঁদুর এবং একটি কালো ইঁদুর। ইঁদুর দুটো এভাবে ডালের প্রান্ত ভাঙতে থাকলে কিছুক্ষনের মধ্যে এমনিতেই ডালটি ভেঙে পড়বে।

লোকটি ভয় পেয়ে আবার নীচের দিকে তাকালো এবং দেখতে পেলো একটি ভয়ঙ্কর কালো বড় সাপ ঠিক তার ডালের একটু নিচেই অপেক্ষারত। সাপটি মুখ খুলে গাছের সাথে পেঁচিয়ে আছে এবং সে পড়ে গেলেই সাপের মুখের মধ্যে সরাসরি পড়ে যাবে। তখন লোকটি গাছের ওপরের দিকে তাকালো যাতে আশ্রয়ের জন্য ওপরের দিকে কিছু একটাকে অবলম্বন হিসেবে ধরা যায়।

গাছের ওপরে একটি শাখায় সে মধুর-চাক দেখতে পেলো। সেখান থেকে মধুর এক ফোঁটা তার মুখের মধ্যে এসে পড়লো। মধুর স্বাদ ছিল অসাধারণ। তার মনের মধ্যে আরো মধু খাবার ইচ্ছে জাগলো। মধুর চাক থেকে ফোঁটা ফোঁটা পড়া মধু সে খেতে লাগলো এবং তার অবিস্মরণীয় স্বাদের মধ্যে মশগুল হয়ে আর সবকিছু ভুলে গেলো। সে ভুলে গেলো একটি সিংহ তার জন্য গাছের নিচে অপেক্ষা করছে, ভুলে গেলো একটি ভয়ঙ্কর সাপ তার ঠিক ডালের নীচেই অপেক্ষা করছে আর যে ডাল এর ওপর সে বসে আছে সেটা আস্তে আস্তে দুটো ইঁদুর ক্ষয় করে ফেলছে যা একটু পরই ভেঙে যেতে পারে। মধুর স্বাদ পেয়ে সে পারিপার্শ্বিক সবকিছু ভুলে গেলো।

হঠাৎ গাছের ডালটি ভেঙে গেলো এবং তার চারপাশের ভয়ঙ্কর সবকিছু তার খেয়াল হলো এবং তার ঘুম ভেঙে গেলো। যেহেতু এটা একটা ব্যাতিক্রমধর্মী স্বপ্ন তাই সে ব্যাক্তি একজন আলেম এর কাছে গিয়ে স্বপ্নটি বললো এবং এর ব্যাখ্যা জানতে চাইলো।

জ্ঞানী ব্যাক্তিটি বললেন-
“সিংহটি তোমার মৃত্যু, তুমি যেখানেই যাও মৃত্যু তোমাকে তাড়া করবে।”

“ইঁদুর দুটি হচ্ছে দিন ও রাত। কালো ইঁদুরটি রাত আর সাদা ইঁদুরটি দিন। দিনের পর রাত, রাতের পর দিন আসে। পর্যায়ক্রমে দিন-রাত আসে এবং তোমাকে মৃত্যুর কাছে নিয়ে যায়।”

“কালো বড় যে সাপ তুমি দেখেছে তার মুখটি হচ্ছে তোমার কবর। তোমার জন্য সেটি অপেক্ষা করছে কখন তুমি তার মধ্যে যাবে।”

“মধুর চাকটি হচ্ছে দুনিয়া এবং প্রতিটি সুস্বাদু মধুর ফোঁটা হচ্ছে দুনিয়ার সমস্ত বিলাস বৈভব। আমরা দুনিয়ার প্রতিটি বস্তুর স্বাদ উপভোগ করতে যাই এবং তারপর আরো সেটা উপভোগ করতে চাই। এইসব বিলাসিতার মধ্যে আমরা ভুলে যাই আশেপাশের সবকিছু, আমাদের সময়, আমাদের জীবন, মৃত্যু, কবর।
[ সূত্র: ইমাম গাজ্জালী (রহঃ) ]

Processing your request, Please wait....
  • Print this article!
  • Digg
  • Sphinn
  • del.icio.us
  • Facebook
  • Mixx
  • Google Bookmarks
  • LinkaGoGo
  • MSN Reporter
  • Twitter
৮৯ বার পঠিত
1 Star2 Stars3 Stars4 Stars5 Stars ( ভোট, গড়:০.০০)