লগইন রেজিস্ট্রেশন

ইসলাম অর্থ শান্তি নয়, আত্মসমর্পণ !!

লিখেছেন: ' jamalkhan' @ শনিবার, জুলাই ১৪, ২০১২ (২:৩১ অপরাহ্ণ)

অনেকেই ইসলাম শব্দের অর্থ করেন শান্তি। বর্তমানে বিভিন্ন রাজনৈতিক বক্তৃতায়, আলোচনায় প্রাজ্ঞজনেরা ইসলামকে শান্তির ধর্ম বলে আখ্যায়িত করে থাকেন, তাদের সারবক্তব্য হল ইসলাম খুব নিরীহ, গোবেচারা টাইপের একটি ধর্ম। অনেকটা খ্রীস্টবাদের একগালে চড় দিলে আরেক গাল পেতে দাও, তোমরা কোর্তা নিয়ে গেলে জোব্বাটিও দিয়ে দাও – এমন। আসলেই কি তাই? বরং এটা সত্যের চরম অপলাপ। উদ্দেশ্য প্রণোদিত চক্রান্তের একটি অংশ মাত্র।

ইসলাম আরবী শব্দ যার অর্থ আত্মসমর্পন করা। আর শান্তির আরবী শব্দ হচ্ছে সালাম।

আরবী ভাষার বিখ্যাত ও সবচেয়ে নির্ভরযোগ্য অভিধান ইবনে মানজুর রচিত ‘লিসান আল আরাব’ এ বলা হয়েছে, ইসলাম শব্দটি ‘ইসতিসলাম’ (استسلاما) শব্দ থেকে নেয়া হয়েছে যার অর্থ হচ্ছে কারো কাছে নত হওয়া, আত্মসমর্পণ করা।

অনেকে মনে করেন سلم এই তিনটি অক্ষর থেকে যেহেতু ইসলাম ও সালাম উভয় শব্দের উৎপত্তি, তাই উভয় এর অর্থ একই হবে। অথচ বাস্তবে একই মূল ধাতু থেকে উৎপন্ন বিভিন্ন শব্দের অর্থ ভিন্ন ভিন্ন হয়। যেমনঃ سلم থেকে উৎপন্ন শব্দ সমূহ হলোঃ

ইসলাম – اسلام – আত্মসমর্পণ
সালাম- سلام – ভালো থাকা / শান্তি
সালামা- سلما – চামড়ার প্রস্তুতি (ট্যানারী)
সালিমা-سليما – বিপদ থেকে রক্ষা পাওয়া (স্ত্রী বাচক)
সালিম -سليم – বিপদ থেকে রক্ষা পাওয়া (পুং বাচক)
আসলাম- اسلم -সপে দেয়া (submit)
ইসতিসলাম- استسلاما -আত্মসমর্পণ করা
মুসাল -مسل -যাতে কোন মতদ্বন্দ হয়নি (Undisputed)

বিস্তারিত জানতে দেখুনঃ সাহিব বিন আব্বাদ [الصاحب بن عباد] (মৃত্যুঃ ৩৮৫ হিজরী) রচিত আল-মুহিত ফিল লুগাহ [المحيط في اللغة] এর سلم অধ্যায়।

হানাফী মাজহাবের প্রসিদ্ধ ফিকাহ গ্রন্থ ইমাম ইবনে আবেদীন (রঃ) রচিত রুদ্দুল মুহতারে (رد المحتار على الدر المختار شرح تنوير الأبصار) বলা হয়েছেঃ
اعْلَمْ أَنَّ الْإِسْلَامَ عَلَى وَجْهَيْنِ : شَرْعِيٍّ ، وَهُوَ بِمَعْنَى الْإِيمَانِ . وَلُغَوِيٍّ ، وَهُوَ بِمَعْنَى الِاسْتِسْلَامِ وَالِانْقِيَادِ كَمَا فِي شَرْحِ الْعُمْدَةِ لِلنَّسَفِيِّ- رد المحتار- 6/298

অর্থাৎ, জেনে রাখো, ইসলামের অর্থ দুইটি। ইসলামী শারীয়াতের পরিভাষায়ঃ এটার অর্থ হচ্ছে ঈমান। আভিধানিক / শাব্দিক অর্থে এর অর্থ হলোঃ আত্মসমর্পণ الِاسْتِسْلَامِএবং মান্য করা وَالِانْقِيَادِঠিক যেভাবে ইমাম নাসাফীর আল-উমদাহ এর ব্যাখ্যাগ্রন্থে এসেছে।

ইমাম ইবনে তাইমিয়া মাজমু আল ফাতাওয়াতে বলেছেনঃ
فَالْإِسْلَامُ يَتَضَمَّنُ الِاسْتِسْلَامَ لِلَّهِ وَحْدَهُ -مجموع الفتاوى3/91
অর্থাৎ, ইসলাম এর অর্থের মধ্যে রয়েছে এক আল্লাহর কাছে আত্মসমর্পণ করা।

ইসলামের শত্রুরা বিভিন্ন ভাবে আমাদের মধ্যে অনেক ভুল ধারনা ঢুকিয়ে দিতে চায়। যাতে আমরা প্রকৃত ইসলাম না জানি, সেটা থেকে দূরে থাকি, তাহলে তারা আমাদেরকে পরাজিত করে রাখতে পারবে। যার একটা উদাহরণ হলোঃ স্বয়ং ‘ইসলাম’ শব্দের অর্থ এর ভুল আভিধানিক অর্থের প্রচলন।

অনেক মুসলমান সঠিক ব্যাপারটা না জানার কারণে ইসলাম মানে শান্তি বলে থাকেন। ইংরেজরা যখন কলকাতা আলিয়া মাদ্রাসা প্রতিষ্ঠা করে, তখন তৎকালীন ইংরেজ গভর্ণর ড· ম্যাকলিকে আলিয়া মাদ্রাসার সিলেবাস তৈরী করার দায়িত্ব দেয়। এই সুযোগে তারা ইসলামের অনেক মৌলিক পরিভাষা; যেমন ইসলাম, ইলাহ, রব, তাওহীদ, শিরক, তাগুত, জিহাদ ইত্যাদি পরিবর্তন করে। তন্মধ্যে ইসলামের জিহাদ তথা বাতিলের সাথে ইসলামের অনিবার্য দ্বন্দ ও সংঘাতকে এড়ানো জন্য উদ্দেশ্যমূলকভাবে ইসলামের অর্থ শান্তি করে থাকে।

আমাদের ইসলাম সম্পর্কিত সঠিক জ্ঞান অর্জনের শুরু হোক স্বয়ং ‘ইসলাম’ শব্দের অর্থ দিয়ে।
আল্লাহ আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টাকে কবুল করুন।

এই বিষয়ে আরো জানতে পড়ুনঃ
http://wikiislam.net/wiki/Islam
http://islamqa.info/en/ref/10446

সুত্রঃ
http://abcofislam.tk/
https://www.facebook.com/pages/Only-Islam/316087461815607

Processing your request, Please wait....
  • Print this article!
  • Digg
  • Sphinn
  • del.icio.us
  • Facebook
  • Mixx
  • Google Bookmarks
  • LinkaGoGo
  • MSN Reporter
  • Twitter
১৬৩ বার পঠিত
1 Star2 Stars3 Stars4 Stars5 Stars ( ভোট, গড়:০.০০)

১ টি মন্তব্য

  1. ধন্যবাদ jamalkhan ভাই,
    ইসলাম – اسلام – আত্মসমর্পণ এটাই সঠিক অর্থ। অনেক শব্দের অর্থ আমরা ভুল জানি। যা আমাদের জন্য ক্ষতিকর।
    যেমন ইলাহ শব্দের দ্বারা শুধু মাবুদ(ইবাদতের যোগ্য) অনুবাদ করা হয়। অথচ ইলাহ শব্দটি অনেক গুনের সমষ্টি । যিনি সকলকে দেখছেন, সকলের কথা একই সাথে শুনছেন এবং সকলের প্রয়োজনকে একাই মেটাচ্ছেন এবং মাবুদ(ইবাদতের যোগ্য) এরকম কতগুলো গুনের সমষ্টি হচ্ছে ইলাহ। ইলাহ শব্দের মধ্যে আকিদা গত কিছু শব্দ একত্রিত করা আছে যা মাবুদ(ইবাদতের যোগ্য) অনুবাদের দ্বারা পরিপুর্ন হয়না। আল্লাহ আমাদের ইলমের তলব দান করূন আমিন।