লগইন রেজিস্ট্রেশন

কোর্‌আন শেখার একটি সহজ অথচ কার্যকর কোর্স

লিখেছেন: ' jaran' @ মঙ্গলবার, মে ১, ২০১২ (৮:১০ অপরাহ্ণ)

৯ ঘণ্টার একটি সহজ অথচ কার্যকর কোর্স, যেখানে কোর্‌আনের দৈনন্দিন তেলাওয়াত ও বেছে নেয়া অন্য কিছু অংশ থেকে আপনি শিখবেন ১০০টি শব্দ – যেগুলো কোর্‌আনে প্রায় ৪০,০০০ বার (সর্বমোট প্রায় ৭৮,০০০ শব্দ থেকে বা মোট শব্দের প্রায় ৫০%) এসেছে।

এই কোর্সে শব্দগুলোর কেবল প্রাথমিক অর্থ শেখানো হবে।

উদ্দেশ্যসমূহঃ (১) প্রমাণ করা যে কোর্‌আন শেখা সহজ; (২) মানুষকে কোর্‌আন অধ্যয়নে উৎসাহিত করা; (৩) কীভাবে কোর্‌আনের সঙ্গে সম্পর্ক (interaction) স্থাপন করা যায় তা শেখানো
যদি আপনি শর্ট কোর্সটি সম্পূর্ণ করে। আর এর মাধ্যমে একটি সুন্দর, গুরুত্বপূর্ণ, উৎসাহব্যঞ্জক ও সমৃদ্ধির পথে আপনার যাত্রা শুরু হলো। এখানেই থেমে যাবেন না। যদি আপনি এই পর্যন্ত এসে থাকেন, তবে ইনশাআল্লাহ আপনি শেষ পর্যন্ত যেতে পারবেন। যে শর্ট কোর্সটি আপনি শেষ করলেন তা ‘কোরআন অনুধাবন – সহজ পদ্ধতি’ এর সংক্ষিপ্ত সংস্করণ!! নিচে এই কোর্সের বৈশিষ্টগুলি দেয়া হল যা আপনাকে আরো সামনের দিকে এগিয়ে নিয়ে যাবেঃ

১। প্রায় ২৫ ঘণ্টার কোর্স যা আপনাকে কোরআনের প্রায় ৩০০টি শব্দ শিখতে সাহায্য করবে, যেগুলি কোরআনে প্রায় ৫৫০০০ বার এসেছে (কোরআনের সর্বমোট প্রায় ৭৮০০০ শব্দ থেকে, অর্থাৎ কোরআনের শব্দের ৭০% বলা যেতে পারে)।

২। প্রতিদিন কেবল ২৫ মিনিট ব্যয় করুন, ইনশাআল্লাহ আপনি আপনার স্বপ্ন পূরণের দিকে এগিয়ে যাবেন।

৩। প্রতিদিন আপনি যা তেলাওয়াত করেন তা দিয়েই কোরআন অনুধাবন শুরু করুন! অন্য কোন বই দেখার প্রয়োজন নেই।

৪। আর এই পদ্ধতিতে সালাত এবং দোয়ার ক্ষেত্রে আপনি দ্রুত উপকৃত হবেন, যা আল্লাহর সঙ্গে আপনার সম্পর্ককে উন্নত করবে। যা আপনি শিখবেন তা প্রথম দিন থেকেই চর্চা করুন। আল্লাহর সঙ্গে বুঝে এবং আরবীতে কথা বলার মাধ্যমে আপনার চর্চা শুরু করুন!

৫। প্রতিটি পাঠই অংশগ্রহণের (interactive) মাধ্যমে সম্পন্ন করার সুযোগ আছে, যদি তা দলবদ্ধভাবে আয়োজন করা যায়! প্রত্যেক অংশগ্রহণকারির জন্যই পূর্ণভাবে পাঠের প্রতিটি পর্বে (কথ্য আরবী, ব্যাকরণ, এবং শব্দ থেকে শব্দে অনুবাদ) অংশ নেয়ার সুযোগ রয়েছে।

৬। প্রতিটি পাঠে ৩টি পর্ব রয়েছে, যা অংশগ্রহণকারিদের পুরো পাঠ জুড়েই প্রাণবন্ত রাখবে। প্রত্যেক পাঠে কমপক্ষে ১টি কথ্য আরবী বাক্য শিখুন। ৮ – ১০ মিনিটের এক একটি পাঠের মাধ্যমে আপনি শিখবেন প্রারম্ভিক আরবী ব্যাকরণ এবং ক্রিয়ার প্রায় সকল গুরুত্বপূর্ণ কাঠামো (pattern)।

৭। আরবী ব্যাকরণ শেখাটা বোধহয় কখনোই এতো সহজ ও সরল ছিল না। ব্যাকরণ শেখার ক্ষেত্রে নতুন পদ্ধতিঃ TPI (Total Physical Interaction) বা সামগ্রিক শারীরিক কসরৎ। চিন্তা করুন, দেখুন, বলুন এবং প্রদর্শন করুন। ‘ফাআলা’ টেবিল শেখার জটিলতা এড়ানোর সবচেয়ে কার্যকরী ও সহজ পদ্ধতিগুলির একটি এটি। মূলত এই পাঠে এসেই মানুষ আরবী শেখা ছেড়ে দেয়। আর TPI-এর মাধ্যমে এই পাঠটিই হয়ে উঠে সবচাইতে আকর্ষণীয় এবং উদ্দীপনামূলক।

৮। যখনই আপনি ব্যাকরণের কোনো একটি পাঠ চর্চা করবেন (৫ – ৭ মিনিট), তখন কোরআন অনুধাবনের কতখানি কাছে পৌছে গেছেন তা আপনাকে দেখানো হবে। ফলে, বিরক্তিকর কসরতের বদলে পাঠটি হয়ে উঠবে আবেগ আর উদ্দীপনার।

৯। আকর্ষণীয় উদাহরণ/ভুল সূত্রের মাধ্যমে ব্যাকরণের কিছু ‘অদ্ভুত’ নিয়ম মনে রাখুন।

১০। বিশেষ ১০টি পাঠের মাধ্যমে (শেষে যুক্ত) পুরো কোর্সে যা শিখেছেন তা পুনরায় চর্চা (revise) করুন। এই বিশেষ পাঠগুলিতে কোরআনের প্রায় সকল অহরহ (frequent) শব্দ আলাদাভাবে দেয়া আছে।

১১। গুরুত্বপূর্ণ শব্দগুলি মনে রাখার জন্য প্রতিটি শব্দ/ক্রিয়া যা আপনি শিখবেন তার সঙ্গে একটি করে উদাহরণ দেয়া হয়েছে, যা শব্দগুলি চর্চা, মুখস্ত এবং মনে রাখতে সাহায্য করবে। যখন আপনি কোন একটি গুরুত্বপূর্ণ নতুন শব্দ ভুলে যাবেন, তখন আপনাকে শব্দটি মনে করার জন্য একটি সূত্র দেয়া হবে।

১২। প্রথম ৫০টি পাঠের বিষয়বস্তুর মাধ্যমে সকল গুরুত্বপূর্ণ ক্রিয়ার নিয়ম (pattern) উদাহরণসহ শিখুন।

১৩। ১৬টি কুইজ এবং ২টি পরীক্ষা (workbook-এ অন্তর্ভুক্ত) আপনার অগ্রগতি মূল্যায়ন করতে এবং চর্চা ও ধারাবাহিকতা রক্ষা করতে সাহায্য করবে।

১৪। সিডির (একাডেমি থেকে প্রস্তুতকৃত) মাধ্যমে পুরো পাঠ জুড়েই শ্রোতাদের সঙ্গে অংশগ্রহণ করুন। অনুশীলনের জন্য আপনাকে আরেকটি ক্লাসের জন্য অপেক্ষা করতে হবে না। তৎক্ষনাৎ অনুশীলন করুন! পুরো কোর্সের (৬০টি পাঠ) এমপিথ্রি ফাইলসহ সিডিও তৈরি করা হয়েছে। সম্প্রতি কোর্সটির সংক্ষিপ্ত ধারণকৃত সংস্করণ (৪ ঘণ্টা) প্রস্তুত করা হয়েছে।

প্রতিটি মুসলিমের জন্য এটি একটি প্রাথমিক স্তরের অনুশীলনীমূলক কোর্স। একজন মুসলিম প্রতিদিন যা চর্চা করেন তা-ই এই কোর্সে অন্তর্ভুক্ত করা হয়েছে। ফলে কোর্সটি তার জীবনে সরাসরি প্রভাব রাখবে। এটি তার নিয়মিত ইবাদতকে আরো কার্যকরী ও উপযোগী করে তুলবে। পাশাপাশি তিনি এই ভরসাও পাবেন যে কোরআন শেখাটা বেশ সহজ। এই ভাবে দেখলে, এই কোর্সটি প্রতিটি মুসলিম পরিবার, স্কুল বা সংগঠনের জন্য হতে পারে একটি চমৎকার প্রাথমিক (basic) সম্পদ (resource)
বিস্তারিত জানতে www.understandquran.com

Processing your request, Please wait....
  • Print this article!
  • Digg
  • Sphinn
  • del.icio.us
  • Facebook
  • Mixx
  • Google Bookmarks
  • LinkaGoGo
  • MSN Reporter
  • Twitter
৯৮১ বার পঠিত
1 Star2 Stars3 Stars4 Stars5 Stars (ভোট, গড়: ২.০০)

৩ টি মন্তব্য

  1. সুন্দর ও উপকারী লিনক দেয়ার জন্য ধন্যবাদ। (F)

  2. সাইটটি বাংলায় হলে আরো ভালো হত । যাহোক ধন্যবাদ শেয়ার করার জন্য ।

    jaran

    @ABU TASNEEM, http://www.easy-quran.net/