সদকায়ে ফিতরের ক্ষেত্রে কিছু প্রয়োজনীয় মাসআলা
লিখেছেন: ' লুৎফর ফরাজী' @ সোমবার, অগাষ্ট ২৯, ২০১১ (২:৪০ পূর্বাহ্ণ)
সদকায়ে ফিতর কাদের উপর ওয়াজিব?
প্রত্যেক মুসলিম নরনারী যারা ঈদুল ফিতরের চাঁদ উঠা থেকে ঈদের দিনের সূর্য অস্ত যাবার আগ পর্যন্ত সময়ের মাঝে একদিনের আবশ্যকীয় প্রয়োজনীয় সামগ্রী ব্যতিত সারে বায়ান্ন তোলা রুপা বা তার সমমূল্যের মালিক হয় তাদের উপর সদকায়ে ফিতর আদায় করা ওয়াজিব।
في تنوير البصائر ( على كل ) حر ( مسلم ) ولو صغيرا مجنونا حتى لو لم يخرجها وليهما وجب الأداء بعد البلوغ ( ذي نصاب فاضل عن حاجته الأصلية ) كدينه وحوائج عياله (الدر الختار- كتاب الزكاة باب صدقة الفطر-2/99)
وفى الأشباه والنظائر-وجبت بقدرة ممكنة فلو افتقر بعد يوم العيد لم تسقط-(الأشباه والنظائر-2/225 الفن الثانى)
সদকায়ে ফিতর কতটুকু আদায় করা ওয়াজিব?
সদকায়ে ফিতরের দু’টি পরিমাণ নবীজী সাঃ থেকে প্রমাণিত। যথা-১. আধা সা’ গম বা যব বা তার সমমূল্য। ২. এক সা’ অন্য খাদ্রদ্রব্য বা তার সমমূল্য।
২. হযরত আবদুল্লাহ ইবনে আববাস রা. থেকে বর্ণিত, তিনি রমযানের শেষ দিকে বসরার মিম্বারের উপর খুতবা দানকালে বলেছেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সদকাতুল ফিতর অপরিহার্য করেছেন এক সা খেজুর বা যব কিংবা আধা সা গম; গোলাম-স্বাধীন, নারী-পুরুষ ও ছোট-বড় প্রত্যেকের উপর।
فرض رسول الله صلى الله عليه وسلم هذه الصدقة صاعا من تمر أو شعير، أو نصف صاع من قمح على كل حر أو مملوك، ذكر أو أنثى، صغير أو كبير.
(সুনানে আবু দাউদ ১/২২৯। প্রখ্যাত হাদীস বিশারদ আল্লামা ইবনে আবদুল হাদী আল হাম্বলী রাহ. বলেন, হাদীসটির সকল রাবী প্রসিদ্ধ ও নির্ভরযোগ্য। আল্লামা যাহাবী রাহ. বলেছেন, হাদীসটির সনদ শক্তিশালী।)
আধুনিক হিসাবে সা ও নিসফে সা
১ সা = ২৮০.৫০ তোলা
১ তোলা = ১১.৬৬ গ্রাম (প্রায়)
অতএব
১ সা = ৩২৭০.৬০ গ্রাম (প্রায়)
অর্থাৎ ৩ কেজি ২৭০ গ্রামের কিছু বেশি।
এবং আধা সা = ১৬৩৫.৩১৫ গ্রাম বা ১.৬৩৫৩১৫ কেজি (প্রায়)
অর্থাৎ ১ কেজি ৬৩৫ গ্রামের কিছু বেশি।
[সূত্র : আওযানে শরইয়্যাহ, মুফতী মুহাম্মাদ শফী রাহ. পৃ. ১৮; মেট্রিক/আন্তর্জাতিক পদ্ধতি সংক্ষিপ্ত বিবরণ (জনসাধারণের জন্য) ১৯৮২; বাংলাদেশ স্ট্যান্ডার্স ইনস্টিটিউশন পৃ. ৩]
যাকাত ও ফিতরা কি নিজ বসবাসের এলাকা থেকে অন্য এলাকায় পাঠানো যায়?
হ্যাঁ। যার উপর সদকা বা যাকাত ওয়াজিব সে যে এলাকায় বসবাস করে তার নিকত্মীয় বা বেশি দরিদ্র ব্যক্তি যদি অন্যত্র বসবাস করে তাহলে তার কাছে তা পাঠানো জায়েজ।
فى الدر المجتار-( و ) كره ( نقلها إلا إلى قرابة )……( أو أحوج ) أو أصلح أو أورع أو أنفع للمسلمين ( أو من دار الحرب إلى دار الإسلام أو إلى طالب علم ) (الدر المختار-كتاب الزكاة،باب المصرف أي مصرف الزكاة والعشر-2/353)
সদকায়ে ফিতর কখন আদায় করা ওয়াজিব?
সদকায়ে ফিতর ঈদের নামাযে যাবার আগে আদায় করা মুস্তাহাব। তবে পরে আদায় করলেও তা আদায় হবে।
فى الدر المختار مع الرد المحتار-( بطلوع فجر الفطر ) متعلق بيجب ( فمن مات قبله ) أي الفجر ( أو ولد بعده أو أسلم لا تجب عليه .ويستحب إخراجها قبل الخروج إلى المصلى بعد طلوع فجر الفطر ) عملا بأمره وفعله عليه الصلاة والسلام .(كتاب الزكاة، باب صدقة الفطر-2/106)
وفى صحيح البخارى-عن ابن عمر رضي الله عنهما قال : فرض رسول الله صلى الله عليه و سلم زكاة الفطر صاعا من تمر أو صاعا من شعير على العبد والحر والذكر والأنثى والصغير والكبير من المسلمين وأمر بها أن تؤدى قبل خروج الناس إلى الصلاة (صحيح البخارى-كتاب الزكاة ، باب فرض صدقة الفطر-رقم المحديث-1432، 1433 ، 1436 ، 1438 ، 1440 ،1441)
সদকায়ে ফিতর আদায় করার ক্ষেত্রে কোন এলাকার মূল্য ধর্তব্য?
সদকায়ে ফিতর আদায় করার ক্ষেত্রে যার উপর ওয়াজিব সে যে এলাকায় বসবাস করে সে এলাকার ওয়াজিব হবার দিনের মূল্যমান অনুযায়ী সদকায়ে ফিতর ওয়াজিব।
وتعتبر القيمة يوم الوجوب الخ ويقوم في البلد الذي المال فيه (الدر المختار مع رد المحتار-كتاب الزكاة، باب زكاة الغنم-2/29)
ওয়াজিবকৃত বস্তু দেয়া উত্তম নাকি তার মূল্য দেয়া উত্তম?
মূলত এই বিষয়টি গরীবদের অবস্থার উপর নির্ভরশীল। তবে স্বাভাবিকভাবে ফক্বীহরা মূল্য দেয়াই উত্তম বলেছেন।
فى الدر المختار- أى الدراهم أفضل من دفع العين على المذهب المفتى به…….وهذا فى السعة أما فى الشدة فدفع العين أفضل كما لا يخفى (الدر المختار مع رد المحتار-كتاب الزكاة، باب صدقة الفطر-2/106)