লগইন রেজিস্ট্রেশন

বাংলাদেশের কয়েকটি উল্লেখযোগ্য ইসলামী পত্রিকা

লিখেছেন: ' ইবনে হাবীব(মাহমুদ)' @ বৃহস্পতিবার, এপ্রিল ১৫, ২০১০ (৫:৪৪ অপরাহ্ণ)

দীন প্রচারে আমাদের দেশে বেশ কিছু ইসলামী পত্রিকা বিশেষ ভূমিকা রেখে চলেছে। তম্মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি পত্রিকা হল:

মাসিক মদীনা
বাংলাদেশের সবচেয়ে প্রাচীন পত্রিকা এটি। প্রবীণ আলেম মাওলানা মুহিউদ্দিন খানের সম্পাদনায় প্রায় অর্ধশতাব্দীকাল ধরে পত্রিকাটি প্রকাশিত হয়ে আসছে। প্রচারসংখ্যা ৫০,০০০ এর উর্ব্ধে। পত্রিকাটির ওয়েব এ্যাড্রেস- www.mashikmadina.com.bd
mashik madina

মাসিক আদর্শ নারী
ইসলামী পত্রিকাগুলোর মধ্যে বর্তমানে এটির প্রচার সংখ্যা সবচেয়ে বেশী। মুফতি আবুল হাসান শামসাবাদী প্রায় দেড় যুগ আগে পত্রিকাটি প্রতিষ্ঠা করেন এবং তার সম্পাদনায় দেশের আনাচে-কানাচে সর্বত্র দীন প্রচারে এটি উল্লেখযোগ্য ভূমিকা রাখছে। প্রচারসংখ্যা প্রায় এক লক্ষ।

মাসিক রহমত
হযরত মাওলানা মুহাম্মদুল্লাহ হাফেজ্জী হুজুর রহ. প্রতিষ্ঠিত এই পত্রিকাটি একাধারে দীনি ও সাহিত্য পত্রিকা। সম্পাদক মনযূর আহমাদ। প্রচারসংখ্যা এক সময় অর্ধ লক্ষাধিক ছিল, এখনও বেশ সন্তোষজনক।

মাসিক আল কাউসার
গবেষণামূলক উচ্চতর শিক্ষাপ্রতিষ্ঠান মারকাযুদ্ দাওয়াহ আলইসলামিয়া ঢাকা-এর মুখপত্র হিসেবে চমৎকার সব আর্টিকেল ও ফিচার সমৃদ্ধ মাসিক আল কাউসার প্রতি মাসে অনলাইনেও প্রকাশিত হয়। পত্রিকাটি এ বছর ৬ষ্ঠ বর্ষে পদার্পণ করল। ওয়েব এ্যাড্রেস www.alkawsar.com/
al kawsar

মাসিক মুঈনুল ইসলাম
দারুল উলূম মুঈনুল ইসলাম, চট্টগ্রাম হতে প্রকাশিত এই ধর্ম ও তাহযীব বিষয়ক সামিয়কীটির সম্পাদক দেশবরেণ্য আলেম হযরত আল্লামা শাহ্ আহমদ শফী (দা. বা.)। প্রচারসংখ্যা সন্তোষজনক এবং আরও প্রচার কাম্য।

মাসিক কাবার পথে
একটি ইসলামী সাহিত্য পত্রিকা; পাশাপাশি রয়েছে কোরআনের তাফসির, দরসে হাদীস ও ইলমে ফিক্বহ্ নিয়ে গবেষনামুলক আলোচনা। পত্রিকাটির প্রতিষ্ঠাতা চরমোনাই এর মরহুম পীর সাহেব মাওলানা সৈয়দ মো: ফজলুল করীম রহ.। সম্পাদক মাওলানা সাইফউদ্দিন ইয়াহইয়া।

মাসিক রাহমানী পয়গাম
জামিয়া রাহমানিয়া আরাবিয়া থেকে প্রকাশিত ও শাইখুল হাদীস আল্লামা আজিজুল হক প্রতিষ্ঠিত এই পত্রিকাটি হক পয়গাম নাম নিয়ে যাত্রা শুরু করেছিল আজ থেকে প্রায় ১৬ বছর আগে। এখনও পত্রিকাটি সাফল্যের সাথে দীনি খেদমত আন্জাম দিয়ে চলছে। সম্পাদক মাওলানা মামুনুল হক।

এ ছাড়াও সাপ্তাহিক মুসলিম জাহান, সাপ্তাহিক ইসলাহ, মাসিক পাথেয়, মাসিক আল আশরাফ, মাসিক নেদায়ে ইসলাম সহ আরো কয়েকটি পত্রিকা তাদের প্রচার কাজ চালিয়ে যাচ্ছে।

Processing your request, Please wait....
  • Print this article!
  • Digg
  • Sphinn
  • del.icio.us
  • Facebook
  • Mixx
  • Google Bookmarks
  • LinkaGoGo
  • MSN Reporter
  • Twitter
২২,০০১ বার পঠিত
1 Star2 Stars3 Stars4 Stars5 Stars (১২ভোট, গড়: ৩.৭৫)

১৩ টি মন্তব্য

  1. আমার কাছে আল কাউসার সবচেয়ে ভালো লাগে, বিশেষ করে আব্দুল মালেক সাহেবের লেখা।

    mahmud

    @সাদাত, জ্বী , আমারও ভাল লাগে। পত্রিকাটির ব্যাপক প্রচার কামনা করি।

  2. আপনার নিকটা বাংলায় হলে ভালো হয়। বাংলা ব্লগে ইংরেজি নিক বেমানান লাগে।

    mahmud

    @সাদাত, আসলেই তাই, বেমানান লাগে।

    মাহমুদ

    @সাদাত, এখন ঠিক আছে?

  3. অন্যগুলোর কথা জানিনা। কিন্তু মাসিক মদীনা নিয়মিত পড়া হয়।

    mahmud

    @দ্য মুসলিম, একেকজনের কাছে একেকটি প্রিয়। আবার কাউকে দেখেছি ৪/৫টি পত্রিকা তার প্রিয় এবং নিয়মিত পড়ে। আল কাউসার পড়ে দেখতে পারেন, ঝকঝকে প্রচ্ছদ, গবেষনা মূলক লেখা, মাসায়েলগুলো দলীল সমৃদ্ধ; পড়তে মনে হয় ভালই লাগবে।

    দ্য মুসলিম

    @mahmud,

    ইনশাআল্লাহ। আগামী মাস থেকে পড়ার চেষ্টা করবো। ধন্যবাদ।

    ফুয়াদ

    @দ্য মুসলিম, (F)
    মাসিক মদিনা ই পড়েছি অনেক অনেক দিন, সেই যখন থেকে লেখা পড়া শিখেছি তখন থেকে ক্লাস ১০ পর্যন্ত, আমার দাদার হাত ধরে। বাংলাদেশের হজুরদের মধ্যে মহিউদ্দিন খান কে অত্যন্ত বিশ্বস্ত মনে হয়, লেখার মান দাড়ুন এবং উনার অনুবাদ কৃত মুফতি শাফী রাঃ এর তাফসীর অসাধারন। আমি হজরত জয়নুল আবেদীন রাঃ কে নিয়ে উনার বই আমার অনেক ভাল লাগে। মদিনা পাবলিকেশনের অনেক বই পড়েছি। ভাল লাগে।

  4. (Y) (Y) (*) (*) (*)

    মাহমুদ

    @হাফিজ, (F)

  5. আল কাউসারের সফ্ট কপি পাওয়া যায় নাকি? কখনো পড়ি-নি। মদীনা পড়া হইসে। কিছু প্রবন্ধ ছাড়া ওভারল ঐভাবে ভালো লাগে-নি। চিন্তাগুলো খুব সংহত মনে হয়-নি। অনেক পিছিয়ে পড়া মনে হইসে।

    অন্য-পত্রিকাগুলোও পড়া হয়-নি। পত্রিকাগুলোর সফ্ট কপি পাওয়া যায় কি না কেউ কি জানাবেন?

  6. As Salamu Aliykum,

    Can anyone please provide me the phone number, email or web site address of the following magazine:

    মাসিক আদর্শ নারী, মাসিক রহমত, মাসিক মুঈনুল ইসলাম, মাসিক রাহমানী পয়গাম

    and Parwana , Hifazat-e-Islam ( both from sylhet)