লগইন রেজিস্ট্রেশন

জাকাত দানের খাত কতটি

লিখেছেন: ' musafir mahmud' @ সোমবার, জুন ২৫, ২০১২ (৪:০৭ অপরাহ্ণ)

হঠাৎ টেলিভিশনের শব্দ কানে এলো ” পিস টিভিকে জাকাত দিন” , পিস টিভিতে জাকাত দেয়া নাকি খুবই ভালো

কিছু প্রশ্ন :
১। রসুলুল্লহ (স:) ছবি সম্পর্কে কি বলেছেন ? উনার সময়েরও পূর্বের লোকেদের ছবি পাওয়া গেলেও উনার ছবি পাওয়া না যাওয়ার হিকমত কি ?

ছবি যদি নিষিদ্ধ না হয়ে থাকে তবে উনার অনুসারী গন কি উনার ছবি না রেখে ভুল করেছেন?

২। নবী (স:) এর ছবি সংরক্ষন নিষিদ্ধ হলে ড. জাকির নায়েকের টিভি চ্যানেল সম্পর্কে হুকুম কি ভিন্ন ? ইসলামের কথা বললেই কি চ্যানেল সম্পর্কে হুকুম পাল্টে যাবে ? ড. কি নবীর মত যে উনি যা মনেকরেন তা নি:সন্দেহে সঠিক মনে করতে হবে ?

৩। বেগানা মহিলাকে দ্বীনি দাওয়াত কি শুধু দিলেই হয়ে গেলো, নাকি পর্দার বিধান মেনে দিতে হবে ?

৪। আল্লাহর সন্তুষ্টি কি নিষিদ্ধ তরিকায় দাওয়াত দিলেও অর্জন হয়ে যাবে ? আল্লাহ কি অসহায় নাকি যে, বান্দাকে উনি হিদায়াত দিতে চান অথচ পারছেননা (নাউযুবিল্লাহ), যেজন্য মহিলাদেরকে বেপর্দা ভাবে হলেও দাওয়াত দিতে হবে ?

Processing your request, Please wait....
  • Print this article!
  • Digg
  • Sphinn
  • del.icio.us
  • Facebook
  • Mixx
  • Google Bookmarks
  • LinkaGoGo
  • MSN Reporter
  • Twitter
৮৯৪ বার পঠিত
1 Star2 Stars3 Stars4 Stars5 Stars (ভোট, গড়: ১.০০)

২ টি মন্তব্য

  1. সুরা আত-তাওবা : ৬০.) এ সাদকা গুলো তো আসলে ফকীর , মিসকীনদের জন্য। আর যারা সাদকা সংক্রান্ত কাজে নিযুক্ত , এবং যাদের জন্য মন জয় করা প্রয়োজন তাদের জন্য। তাছাড়া দাস মুক্ত করার, ঋণগ্রস্তদের সাহায্য করার, আল্লাহর পথে এবং মুসাফিরদের উপকারে ব্যয় করার জন্য। এটা আল্লাহর পক্ষে থেকে একটি বিধান এবং আল্লাহর সবকিছু জানেন, তিনি বিজ্ঞ ও প্রাজ্ঞ।

    আয়াতে বর্ণিত আল্লাহর পথে খাতটি অত্যন্ত ব্যপক । যেসব সৎকাজে আল্লাহ‌ সন্তুষ্ট এমন সমস্ত কাজই এর অন্তর্ভুক্ত। এ কারণে কেউ কেউ এমত পোষণ করেছেন যে, এ হুকুমের প্রেক্ষিতে যাকাতের অর্থ যে কোন সৎকাজে ব্যয় করা যেতে পারে। কিন্তু এক্ষেত্রে প্রথম যুগের ইমামগণের বিপুল সংখ্যাগরিষ্ঠ অংশ যে মত পোষণ করেছে সেটিই যথার্থ সত্য। তাদের মতে এখানে আল্লাহর পথে বলতে আল্লাহর পথে জিহাদ বুঝানো হয়েছে। অর্থাৎ যেসব প্রচেষ্টা ও সংগ্রামের মূল উদ্দেশ্য কুফরী ব্যবস্থাকে উৎখাত করে ইসলামী ব্যবস্থা প্রতিষ্ঠিত করা। যেসব লোক এ প্রচেষ্টা ও সংগ্রাম রত থাকে, তারা নিজেরা সচ্ছল ও অবস্থা সম্পন্ন হলেও এবং নিজেদের ব্যক্তিগত প্রয়োজন পূর্ণ করার জন্য তাদেরকে সাহায্য করার প্রয়োজন না থাকলেও তাদের সফর খরচ বাবদ এবং বাহন, অস্ত্রশস্ত্র ও সাজ-সরঞ্জাম ইত্যাদি সংগ্রহ করার জন্য যাকাতের অর্থ ব্যয় করা যেতে পারে। অনুরূপ ভাবে যারা স্বেচ্ছায় নিজেদের সমস্ত সময় ও শ্রম সাময়িক বা স্থায়ীভাবে এ উদ্দেশ্য নিয়োজিত করে তাদের প্রয়োজন পূর্ণ করার জন্যও যাকাতের অর্থ এককালীন বা নিয়মিত ব্যয় করা যেতে পারে।

    এখানে আর একটি কথা অনুধাবন করতে হবে। প্রথম যুগের ইমামগণের বক্তব্য সাধারণত এক্ষেত্রে গাযওয়া শব্দ ব্যবহার করা হয়েছে। এ শব্দটি যুদ্ধের সমর্থক। তাই লোকেরা মনে করে যাকাতের ব্যয় খাতে ফী সাবীলিল্লাহ বা আল্লাহর পথের যে খাত রাখা হয়েছে তা শুধু যুদ্ধ বিগ্রহের জন্য নির্দিষ্ট। কিন্তু আসলে জিহাদ ফী সাবীলিল্লাহ যুদ্ধ বিগ্রহের চাইতে আরো ব্যাপকতর জিনিসের নাম। কুফরের বাণীকে অবদমিত এবং আল্লাহর বাণীকে শক্তিশালী ও বিজয়ী করা আর আল্লাহর দ্বীনকে একটি জীবন ব্যাবস্থা হিসেবে কায়েম করার জন্য দাওয়াত ও প্রচারের প্রাথমিক পর্যায়ে অথবা যুদ্ধ বিগ্রহের চরম পর্যায়ে যেসব প্রচেষ্টা ও কাজ করা হয়, তা সবই এ জিহাদ ফী সাবীলিল্লাহর আওতাভুক্ত।

    আর পিস টিভি ইসলামের দাওয়াতে দ্বীনের জন্য বলিষ্ঠ ভুমিকা রাখছে নিঃসন্দেহে ।

    এম এম নুর হোসেন

    @ABU TASNEEM, আর পিস টিভি ইসলামের দাওয়াতে দ্বীনের জন্য মানুষ বিভ্রান্তি এক বলিষ্ট ভুমিকা রাখছে নিঃসন্দেহে ।তাই জাকির নায়েক কে জাকাত দেওয়া আবশ্যক।