লগইন রেজিস্ট্রেশন

নরওয়ে বোমা হামলায় সন্দেহের তীর ইসরাইলি গোয়েন্দা সংস্থার দিকে।

লিখেছেন: ' রাসেল আহমেদ' @ শনিবার, জুলাই ২৩, ২০১১ (১২:১০ অপরাহ্ণ)

ঢাকা, ২৩ জুলাই (শীর্ষ নিউজ ডেস্ক): স্ক্যান্ডেনেভীয় দেশ নরওয়েতে দু’দফা ভয়াবহ বোমা বিস্ফোরণে প্রায় ৮৭ জন নিহত হওয়ায় সারা বিশ্বে শোকের ছায়া নেমে এসেছে। এ ঘটনায় ৩২ বছর বয়স্ক অ্যান্ডার্স ব্রেভিককে গ্রেফতার করা হয়েছে। তার চেহারার বিবরণ দিয়ে বলা হয়েছে, সে লম্বা এবং তার চুল কোঁকড়ানো। সে চরম দক্ষিণপন্থী একটি গ্রুপের সদস্য। তার বাড়ি উত্তর নরওয়েতে। তবে ব্রেভিক কোন দক্ষিণপন্থী গ্রুপের সদস্য তা প্রকাশ করা হয়নি। ব্রেভিক গ্রেফতার হওয়ায় ইসলামী চরমপন্থীদের অভিযুক্ত করার সুযোগ সংকুচিত হয়ে আসছে।
রাজনৈতিক বিশ্লেষকগণ বলছেন, ক্ষমতাসীন নরওয়েজীয় লেবার পার্টির প্রতিপক্ষ রাজনৈতিক দলগুলো এ নৃশংস হামলার জন্য দায়ী। আবার কোনো কোনো বিশ্লেষক চমকে উঠার মতো তথ্য প্রকাশ করছেন। তারা বলছেন, মিডিয়া মোগল ইহুদী রুপার্ট মারডকের কেলেংকারী থেকে বিশ্ববাসীর দৃষ্টি ভিন্ন দিকে ঘুরিয়ে দেয়ার জন্য ইসরাইলি গোয়েন্দা সংস্থা মোসাদ নরওয়েতে এ ভয়াবহ বোমা হামলা চালিয়েছে। আজ শনিবার নর্দার্নটু্রথসিকার্র’র খবরে একথা বলা হয়।
স্ক্যান্ডেনেভীয় অঞ্চলের বিশ্লেষক ডেইক লোচনার নরওয়েতে ইসরাইলি গোয়েন্দা সংস্থা মোসাদের বোমা হামলা চালানোর কয়েকটি কারণ উল্লেখ করেছেন। প্রথম কারণ হিসেবে তিনি উল্লেখ করেছেন ফিলিস্তিনিদের প্রতি নরওয়ের সমর্থনের কথা। দেশটি এখনো ফিলিস্তিনিদের স্বীকৃতি দেয়নি। তবে ল্যাটিন আমেরিকার কয়েকটি দেশকে অনুসরণ করে আগামী সেপ্টেম্বরে নরওয়ে ফিলিস্তিনিদের স্বীকৃতি দেয়ার কথা ভাবছিল। দ্বিতীয় কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে লিবিয়ার বিরুদ্ধে ন্যাটো অভিযান থেকে নরওয়ের পিছু হটার আসন্ন সিদ্ধান্তের কথা। নরওয়ে লিবিয়ায় ন্যাটোর নেতৃত্বাধীন পাশ্চাত্য জোটের সামরিক তৎপরতায় শরীক হলেও দেশটি এ অভিযান থেকে সৈন্য প্রত্যাহারের দ্বারপ্রান্তে। তৃতীয় কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে নরওয়ের তেল শিল্পে ইসরাইলি বিনিয়োগকারীদের বিনিয়োগের সুযোগ না দেয়া। চতুর্থ এবং শেষ কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে রুপার্ট মারডকের উপর থেকে মনোযোগ ভিন্ন দিকে ঘুরিয়ে দেয়ার কথা। ধনকুবের মারডক শুধু ইহুদী নন, তিনি আন্তর্জাতিক জায়নবাদী আন্দোলনের গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব। গত সপ্তাহে মারডক ছিলেন প্রচার মাধ্যমে সংবাদের শিরোনাম। তার ভাবমূর্তি বিনষ্ট এবং মিডিয়া সাম্রাজ্য ধ্বংস ইহুদী স্বার্থের জন্য চরম ক্ষতিকর। মোসাদ তার উপর থেকে চাপ কমাতে নরওয়েতে হামলা চালিয়েছে বলে এ বিশ্লেষক বিশ্বাস করছেন।

Processing your request, Please wait....
  • Print this article!
  • Digg
  • Sphinn
  • del.icio.us
  • Facebook
  • Mixx
  • Google Bookmarks
  • LinkaGoGo
  • MSN Reporter
  • Twitter
৪৯ বার পঠিত
1 Star2 Stars3 Stars4 Stars5 Stars (ভোট, গড়: ৫.০০)

৩ টি মন্তব্য

  1. সুন্দর ও তথ্যসমৃদ্ধ লেখার জন্য ধন্যবাদ। আশা করি প্রতিনিয়ত আরো তথ্য পাবো ইনশাআল্লাহ। (F)

    রাসেল আহমেদ

    @দেশী৪৩২, আপনাকে ধন্যবাদ, পড়ার জন্য। (F)

  2. শেয়ার করার জন্য ধন্যবাদ।