লগইন রেজিস্ট্রেশন

অনলাইনে কুরআন শরীফ – আরেকখানা কপি পেস্ট ;)

লিখেছেন: ' Anonymous' @ বুধবার, জুলাই ৪, ২০১২ (৬:৫৩ অপরাহ্ণ)

সামনে রমজান আসছে। তাই এই সময়ে একটা দুআ’র কথা উলামা কেরাম বলেন। দুআ’টির দলীল জঈফ হলেও উলামা কেরাম বলেন আ’মাল যোগ্য। যাই হোক দলীল প্রমাণের দিকে না যাই। যাদের দরকার ভালো কোন আলীমের সাথে পরামর্শ করে নিবেন। ঐ দুআ’র মধ্যে কিন্তু রকতের দুআ’র কথা বলা আছে। বরকত বলতে আ’মালের মধ্যে বরকত বুঝায়। তাই রমজানের পুর্ববর্তী দিন গুলোতে রসুলুল্লহ সল্লাল্লহু আ’লাইহি ওয়া সাল্লাম আ’মাল বাড়িয়ে দিতেন বলে বিভিন্ন ঘটনায় পাওয়া যায়। বিশেষতঃ রমজান কুরআন নাযিলের মাস। তাই কুরআনের চর্চাও বেশী বেশী হওয়া চাই। আর এটা এখন থেকেই শুরু না করলে রমজানে গিয়ে শেষ পর্যন্ত আর হয়ে উঠে না। দেখবেন, মৌসুমী নামাযীরা শেষ পর্যন্ত আর বেশী দিন টিকেন না। তবে আলহা’মদুলিল্লাহ অনেকেই টিকে যান। যারা টিকেন না তাদের জন্য দাওয়াত ও দুআর আ’মাল বাড়িয়ে দেয়া চাই। রমজানে আমরা যারা প্রায়ই অনলাইনে থাকি তাদের জন্য একখানা কপি পেস্ট পোস্ট রাখলাম। আমি দুঃখিত আমার কোন মৌলিক পোস্ট নেই। আসলে দ্বীনের প্রচারই আসল। মূল লেখককে আল্লহ সুবানাহু ওয়া তায়া’লা উত্তম জাযা দান করুন। পোস্ট খানা এখান থেকে নিলাম।

হুবহু লেখকের কথাই তুলে দিলাম।

আমি তানজিল.নেট ব্যবহার করি। আমার এর পর আর কোন কুরআন সফটওয়ার দরকার নেই। কেননা এতে তাফসীর বাদে মোটা মুটি যা যা দরকার সবই আছে। ১) সবচেয়ে বড় সুবিধা হল এটা নিজের মত করে সাজিয়ে নেয়া যায়। এজন্য কোন লগইনের প্রয়োজন হয় না। ২) কোন চিহ্ণও দেয়ার প্রয়োজন হয় না। আপনি সর্বশেষ যে পর্যন্ত পড়েছেন তা স্বয়ংক্রিয় ভাবে সংরক্ষিত থাকে। ৩) এদের সার্চিং সুবিধাও বেশ ভালো। এবং ইচ্ছামত বিভিন্ন সুরা, আয়াত, পারা ও পৃষ্ঠা ধরে ব্রাউজ করতে পারবেন। ৪) এর সাথেই আছে পৃথিবীর প্রায় সকল খ্যাতনামা ক্বারীদের তিলওয়াত। ৫) অডিও অনুবাদও আছে তবে শুধু চার ভাষার অনুবাদের অডিও আছে। ৬) টেক্সট অনুবাদের জন্য আমার জানামতে এরাই সবচেয়ে ভালো। প্রধান প্রধান প্রায় সব ভাষারই বিভিন্ন জনের অনুবাদ তারা সংগ্রহ করেছে। শুধুমাত্র অনুবাদ যেমন দেখা যায়, উপরের ট্যাব থেকে তেমনি, প্রতি আয়াতের সাথে সাথে ঐ আয়াতের অনুবাদও দেখা যায়। এটা আপনাকে বাম পাশের প্যানেল থেকে পছন্দ করে নিতে হবে। ৭) একই ভাবে ফন্ট, ফন্টের ধরন ও ফন্টের সাইজও পাল্টানো যায়। ৮) আপনি এটি শেয়ার করতে পারবেন, ডাউনলোডও করতে পারবেন। ৯) আর নেভিগেশনও খুব সুন্দর ও সহজ। মাউজ কিবোর্ড সব ধরণের সাপোর্টই আছে। ১০) তাদের খুব সুন্দর হেল্প ফাইল আছে। ১১) আপনি মোবাইলেও ব্রাউজ করতে পারবেন।

আমি যত কুরআন সফটওয়্যার দেখেছি, তার মধ্যে এটি বেস্ট। এর মত ইউজার ফেন্ডলী আর কোন সফটোয়্যার আর দেখিনি। আমার মনে হয় এর পর আর কোন কুরআন সফটওয়্যার প্রয়োজন নেই।

অসুবিধা হল অডিও শুনার ক্ষেত্রে তিলাওয়াত ও অনুবাদ পাশাপাশি শুনার ব্যবস্থা এখানে নেই।

এছাড়া আরেকটি আছে কুরআন এক্সপ্লোরার। এছাড়া এই সাইটটিও বেশ ভাল। ১) আগের সাইটটি ইরান বা মধ্য এশিয়ার কারও বানানো। আর এক সাইটটি আমাদের উপমহাদেশীয় কারও বানানো। এজন্য এটি থেকে পড়ে আমরা আমাদের পরিচিত একটা আবহ পেতে পারি। ২) এ সাইটটিও মোবাইল থেকে ব্রাউজ করা যায়। ২) এর একটি বড় বৈশিষ্ট্য হল এতে সাইড বার নেই। তাই পুরো স্ক্রীন জুড়ে দেখা যায়। ৩) এখানে আপনি পাশাপাশি প্যানে অনুবাদও দেখতে পাবেন। ৪) একই সাথে প্রতি আয়াতের পরে অনুবাদের অডিও শুনতে পাবেন। তবে খুব বেশি অনুবাদ এখানে নেই। ৫) এদের অডিও সাউন্ড কোয়ালিটি খুব ভালো। ৬) আর সবচেয়ে বড় সুবিধা যেটা তা হল এখানে আরবীর পড়ার বিভিন্ন নিয়ম কানুন যেমন গুন্নাহ, মাদ, ইদগাম, ইকফা ইত্যাদি ভিন্ন ভিন্ন রং দিয়ে দেখানো হয়েছে। যারা নতুন কুরআন পড়ছেন তাদের এটা বেশ কাজে দিবে আশা করা যায়। ৭) এছাড়াও একটা সেটিং দিচ্ছে তারা, এর দ্বারা আপনি আপনার মত কোন কোন আয়াত বা সূরাহ বারবার শুনতে পারবেন। কোন আয়াত বা সূরাহ মুখস্ত করতে চাইলে এটা একটা জরুরী টুল।

এই কয়েকটি বিশেষ সুবিধা বাদে অন্যান্য ক্ষেত্রে তানজিলই আমার কাছে ভালো লেগেছে। কুরআন এক্সপ্লোরার এখনও ডেভেলপ হচ্ছে। তাই কিছু বাগ আছে। আপনি চাইলে কোন বাগ রিপোর্ট করতে পারেন।

ধন্যবাদ সবাইকে। তবে আমি ব্যক্তিগত ভাবে মনে করি। অন্য কোন ওজর না থাকলে অনলাইনে পড়ার চেয়ে সরাসরি কুরআন শরীফ দেখে পড়াই ভাল। আল্লহ সুবহানাহু পয়া তায়ালা আমাদের সবাই কে বেশী থেকে বেশী কুরআন চর্চার তাওফিক দান করুন। আমীন।

Processing your request, Please wait....
  • Print this article!
  • Digg
  • Sphinn
  • del.icio.us
  • Facebook
  • Mixx
  • Google Bookmarks
  • LinkaGoGo
  • MSN Reporter
  • Twitter
২১৪ বার পঠিত
1 Star2 Stars3 Stars4 Stars5 Stars ( ভোট, গড়:০.০০)