লগইন রেজিস্ট্রেশন

শুক্রবার রোজা রাখা নিষেধ

লিখেছেন: ' shane2k' @ সোমবার, অক্টোবর ১২, ২০০৯ (৩:৫৫ পূর্বাহ্ণ)

কিছু না বলে হাদীস দিলাম

Sahih Bukhari :: সাহীহ্‌ বুখারী

Volume 3, Book 31, Number 205:
Narrated Muhammad bin ‘Abbas:

I asked Jabir “Did the Prophet forbid fasting on Fridays?” He replied, “Yes.” (Other narrators added, “If he intends to fast only that day.”)

আমার অনুবাদ ঃঃ মুহাম্মাদ বীন আব্বাস বর্ণিত ঃঃ আমি জাবিরকে জিজ্ঞাসা করলাম “আল্লাহ্‌র রাসুল (সাঃ) কি শুক্রবার রোজা রাখতে নিষেধ করেছেন ?”, “হ্যাঁ” (অন্যান্যরা যুক্ত করেছেন “শুধু যদি সেই দিনই রোজা রাখার নিয়ত করা হয়”)

Volume 3, Book 31, Number 206:
Narrated Abu Huraira:

I heard the Prophet saying, “None of you should fast on Friday unless he fasts a day before or after it.”

আমার অনুবাদ ঃঃ আবু হুরায়রা (আল্লাহ্‌র শান্তি বর্ষিত হোক) বর্ণিত, তোমাদের মাঝে কেঊই শুক্রবার যেন রোজা না রাখে, যদি না সে তার আগে একদিন এবং পরে একদিন রোজা রাখছে।

Volume 3, Book 31, Number 207:
Narrated Abu Aiyub from Juwairiya bint Al-Harith:

The Prophet visited her (Juwairiya) on a Friday and she was fasting. He asked her, “Did you fast yesterday?” She said, “No.” He said, “Do you intend to fast tomorrow?” She said, “No.” He said, “Then break your fast.” Through another series of narrators, Abu Aiyub is reported to have said, “He ordered her and she broke her fast.”

আমার অনুবাদ ঃঃ জুওয়ায়রিয়া বিন্‌তে আল-হারিথ হতে আবু আয়ুব বর্ণিত, রাসুল (সাঃ) জুওয়ায়রিয়াকে শুক্রবারে দেখা করতে গিয়েছিলেন এবং সেইদিন তিনি রোজা ছিলেন। রাসুল(সাঃ) তাকে জিজ্ঞাসা করলেন, “তুমি কি গতকাল রোজা রেখেছ ?” জুওয়ায়রিয়া বললেন, “না”। রাসুল (সাঃ) বললেন, “আগামীকাল রোজা রাখার নিয়ত আছে ?”, তিনি বললেন, “না”। রাসুল (সাঃ) বললেন, “তবে রোজা ভেঙ্গে ফেল। Through another series of narrators, Abu Aiyub is reported to have said, “He ordered her and she broke her fast.”

Sahih Muslim :: Chapter 23 : DISAPPROVAL OF FASTING ON FRIDAY ALONE
সাহীহ্‌ মুসলিম ঃঃ অধ্যায় ২৩ ঃঃ শুধু শুক্রবার রোজা রাখার নিষেধাজ্ঞা

Book 6, Number 2543:
Muhammad b. ‘Abbas b. Ja’far reported: I asked Jabir b. ‘Abdullah (Allah be pleased with both of them) as he was circumambulating the House (Ka’ba) whether the Messenger of Allah (may peace be upon him) had forbidden the fasting on Friday, whereupon he said: Yes, by the Lord of this House.

আমার অনুবাদ ঃঃ মুহাম্মাদ বীন আব্বাস বীন জাফার বর্ণিত, ” আমি জাবির বীন আব্দুল্লাহকে (উভয়েরই উপর আল্লাহ্‌র শান্তি বর্ষিত হোক) জিজ্ঞাসা করলাম যখন তিনি কাবা শরীফ প্রদক্ষিণ করছিলেন, তিনি জবাবে কাবা শরীফের মালিকের (আল্লাহ্‌র) কছম খেয়ে বললেন হ্যাঁ।

Book 35, Number 2544:
Muhammad b. ‘Abbas b. Ja’far reported that he asked Jabir b. Abdullah (Allah be pleased with them), whether he had heard like this from the Apostle of Allah (may peace be upon him).

আমার অনুবাদ ঃঃ মুহাম্মাধ বীন আব্বাস বীন জাফার বর্ণিত যে তিনি জাবির বীন আব্দুল্লাহকে (উভয়েরই উপর আল্লাহ্‌র শান্তি বর্ষিত হোক) জিজ্ঞাসা করেছিলেন তিনি এমন কিছু শুনেছেন কিনা।

Book 35, Number 2545:
Abu Huraira (Allah be pleased with him) reported the Apostle of Allah (may peace be upon him) as saying: None among you should observe fast on Friday, but only that he observes fast before it and after it.

আমার অনুবাদ ঃঃ আবু হুরায়রা (আল্লাহ্‌র শান্তি বর্ষিত হোক) বর্ণিত, আল্লাহ্‌র রাসুল (সাঃ) বলেছেন, তোমাদের মাঝে কেঊই শুক্রবার যেন রোজা না রাখে, যদি না সে তার আগে একদিন এবং পরে একদিন রোজা রাখছে।

Book 35, Number 2546:
Abu Huraira (Allah be pleased with him) reported Allah’s Apostle (may peace be upon him) as saying: Do not single out the night (preceding) Friday among the nights for prayer and do not single out Friday among days for fasting but only when anyone among you is accustomed to fast (on dates) which coincide with this day (Friday).

আমার অনুবাদ ঃঃ আবু হুরায়রা (আল্লাহ্‌র শান্তি বর্ষিত হোক) বর্ণিত, আল্লাহ্‌র রাসুল (সাঃ) বলেছেন, নামাজের জন্য শুক্রবারের আগের রাথকে আলাদা করে নিও না এবং শুক্রবারকে রোজা রাখার দিনগুলোর জন্য আলাদা করে নিও না কিন্তু তোমাদের মাঝে যারা রোজা ( নফল রোজার দিনগুলো ) রেখে অভ্যস্ত যদি কিনা তাদের সেই দিনগুলো শুক্রবারে পরে।


Bookmark and Share

Processing your request, Please wait....
  • Print this article!
  • Digg
  • Sphinn
  • del.icio.us
  • Facebook
  • Mixx
  • Google Bookmarks
  • LinkaGoGo
  • MSN Reporter
  • Twitter
১,২৮৬ বার পঠিত
1 Star2 Stars3 Stars4 Stars5 Stars ( ভোট, গড়:০.০০)